• বুধবার, ০১ মে ২০২৪, ০৩:২০ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
হোসেনপুরে টিসিবির স্মার্ট ফ্যামিলি কার্ড বিতরণ করেন- এমপি লিপি ইসরায়েলি গণহত্যার প্রতিবাদে মার্কিন দূতাবাসে বিক্ষোভ ভৈরবে তাপদাহের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে লোডশেডিং, জনজীবন অতিষ্ঠ ভৈরব কৃষকের মাঝে ভুর্তকি মুল্যে কম্বাইন্ড হারভেস্টার বিতরণ রফিকুল ইসলাম মহিলা কলেজ ভৈরবে গরমে বিপর্যস্ত শিক্ষার্থীদের মাঝে শরবত বিতরণ হিটস্ট্রোকে প্রাক্তন ফুটবলারের মৃত্যু ভৈরবে মাজারের খাদেম হত্যা মামলার ৪ আসামীকে গ্রেফতার করেছে পুলিশ তীব্র তাপদাহে ভৈরবে ডাক বাংলোর কন্ট্রোল রুমে আগুন হোসেনপুরে চাচাকে ছুরিকাঘাতে হত্যা করা ভাতিজা গ্রেফতার পাকুন্দিয়ায় কালেজ ছাত্র শরীফ হত্যার বিচারের দাবীতে এলাকাবাসীর বিক্ষোভ

ভৈরবে পপির উদ্যোগে পাদুকা শিল্প উন্নতির লক্ষ্যে কর্মশালা

ভৈরবে পপির উদ্যোগে
পাদুকা শিল্প উন্নতির লক্ষ্যে কর্মশালা

# মিলাদ হোসেন অপু :-

সাবস্টেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্টের (এসইপি) আওতায় কিশোরগঞ্জ জেলার পাদুকা উৎপাদনকারী ক্ষুদ্র উদ্যোক্তাগুলোকে পরিবেশগত টেকসই উদ্যোগে উন্নতিকরনের লক্ষ্যে ভৈরবে এক কর্মশালার আয়োজন করা হয়েছে। ৮ ডিসেম্বর মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে বিশ্ব ব্যাংকের অর্থায়নে ও পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর ব্যবস্থাপনায় ভৈরব উপজেলা পরিষদ মিলনায়তনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।
ভৈরব পাদুকা কারখানা সমবায় সমিতির সভাপতি মো. আল আমিন এর সভাপতিত্বে এ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার লুবনা ফারজানা। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কিশোরগঞ্জ জেলা পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তা মো. আবু সাঈদ, উপজেলা সমাজসেবা অফিসার রিফফাত জাহান ত্রপা প্রমুখ।
অনুষ্ঠানে পপি-এসইপি প্রকল্প ব্যবস্থাপক মো. বাবুল হোসেন এর সঞ্চালনায় বক্তব্য রাখেন ভৈরব পাদুকা শিল্প পরিবেশ উন্নয়ন ফোরামের সভাপতি মো. বাহারুল আলম বাচ্চুসহ বিভিন্ন উদ্যোক্তাগণ।
জানা যায়, কর্মশালায় পাদুকা উৎপাদন ক্লাস্টারের পরিবেশগত উন্নয়ন ও ব্যবসা সম্প্রসারণে স্থানীয় পাদুকা উদ্যোক্তা ও সেবাদানকারী প্রতিষ্ঠান ফায়ার সার্ভিস, ইন্স্যুরেন্স, পরিবেশ অধিদপ্তর ও স্থানীয় সরকার এর মধ্যে সংযোগ স্থাপনের লক্ষ্যে এই কর্মশালার উদ্যোগ গ্রহণ করা হয়।
এ বিষয়ে প্রকল্প ব্যবস্থাপক মো. বাবুল হোসেন বলেন, পপি দীর্ঘদিন ধরে কিশোরগঞ্জ জেলার দরিদ্র মানুষের আর্থসামাজিক অবস্থার উন্নয়নের নানামুখী কর্মকাণ্ড বাস্তবায়ন করে আসছে। তিনি আরো জানান, গত জানুয়ারি হতে দাতা সংস্থা বিশ্ব ব্যাংকের অর্থায়নে পিকেএসএফ এর ব্যবস্থাপনায় কিশোরগঞ্জ জেলার ভৈরব উপজেলায় পাদুকা শিল্পের মানোন্নয়নের লক্ষ্যে পাদুকা উৎপাদনকারী ক্ষুদ্র উদ্যোক্তাগুলোকে পরিবেশগত টেকসই উদ্যোগে উন্নতিকরণের লক্ষ্যে সাবস্টেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট (এসইপি) বাস্তবায়ন করছে। পাদুকা উৎপাদন ক্লাস্টারের পরিবেশগত উন্নয়ন ও ব্যবসার সম্প্রসারণের লক্ষ্যে স্থানীয় উদ্যোক্তাদের সাথে পরিবেশগত উন্নয়ন স্থাপনের জন্য সেবাদানকারী প্রতিষ্ঠান ফায়ার সার্ভিস, ইন্স্যুরেন্স, পরিবেশ অধিদপ্তর, ও স্থানীয় সরকার এর মধ্যে সংযোগ স্থাপন করা হচ্ছে।
কর্মশালায় বক্তারা বলেন, সঠিকভাবে পাদুকা শিল্পের বর্জ্য ব্যবস্থা, টেকসই উন্নয়ন, পরিবেশ বান্ধব উন্নয়ন করতে পারলেই পাদুকা শিল্পের উন্নয়ন করা সম্ভব। ভৈরবে ৫ হাজার পাদুকা কারখানা রয়েছে। সবগুলো কারখানা বর্জ্য ভালভাবে রিসাইক্লিন করতে পারলে এই বর্জ্য ব্যবহারযোগ্য হিসেবে গড়ে তোলা যাবে।
প্রধান অতিথি লুবনা ফারজানা বলেন, ভৈরবে বর্জ্য ব্যবস্থা হতাশাজনক অবস্থায় রয়েছে। এর থেকে উত্তোরণের জন্য দরকার আন্তরিকতা ও দায়িত্ববোধ। এখন সময় হয়েছে আমাদের বর্জ্য ব্যবস্থায় আলাদা ঝুড়ি ব্যবহার, কাঁচামালের বর্জ্যরে জন্য এক ধরণের ঝুড়ি, প্লাস্টিকের জন্য আরেক ধরণের ঝুড়ি। তাহলেই আমরা বর্জ্য ব্যবস্থাকে ভালভাবে রিসাইক্লিন করে প্রক্রিয়াজাতের মাধ্যমে ব্যবহার যোগ্য পণ্যে রূপান্তরিত করতে পারবো। এ সময় তিনি বলেন, ভিন্ন ভিন্ন দপ্তরের কাজ বিভিন্নভাবে মানুষ করে। সবাই দায়িত্ব থেকেই কাজ করে থাকে। এ সময় তিনি পৌর কর্তৃপক্ষের আগামীদিনের কর্মশালায় উপস্থিত রাখতে আয়োজক কর্তৃপক্ষকে অনুরোধ জানান। বর্তমান সময়ে পাদুকা ব্যবসার উন্নতি করতে পাদুকার মানোন্নয়নের দিকে লক্ষ্য রাখতে ব্যবসায়ীদের আহ্বান জানান। এতে সরকারি সহায়তা না থাকলেও স্ব-উদ্যোগে পাদুকার উন্নয়নে কাজ করতে হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *